BoiPallab Group

বিবিলিয়োসমিয়া (Bibliosmia)

বিবিলিয়োসমিয়া (Bibliosmia)

 বিবিলিয়োসমিয়া (Bibliosmia)

“There is nothing more amazing than walking into a second hand book shop, the bibliosmia alone is enough to make one weep”

নতুন বই কার না ভালো লাগে! অনেকের কাছে নতুন বই হাতে আসার পর প্রথম কাজটি হলো এর পাতার ভাজে লুকিয়ে থাকা গন্ধটি উপভোগ করা। নতুনের পাশাপাশি অনেকে আবার পুরাতন বইয়ের ঘ্রাণেও আসক্ত হয়। নতুন বা পুরাতন বই এর অ্যারোমা বা ঘ্রাণ অনেককেই গভীর ভাবে আকৃষ্ট করে। বিজ্ঞানের ভাষায় একে বলা হয় বিবিলিয়োসমিয়া! (Bibliosmia)

চলুন দেখে আসি বিজ্ঞান এর সম্পর্কে কি বলছে- বই এর গন্ধ ঠিক যেন নেশার মত! আর এই গন্ধ গুলো কাগজের মধ্যের যৌগগুলোর রাসায়নিক ভাঙ্গন এবং নানা জটিল বিক্রিয়ার ফলে হয়ে থাকে। তবে পুরাতন বই এর রাসায়নিক উপাদান গুলো বিক্রিয়া করে অন্য রকম গন্ধ সৃষ্টি করে যা নতুন বই এর চেয়ে জোড়ালো হয়ে থাকে । আমরা সবাই জানি কাগজের প্রধান উপাদান হলো সেলুলোজ এবং লিগনিন। আর এই দুইটি উপাদান হলো সুগন্ধযুক্ত অ্যালকোহল এর পলিমার। গবেষণা করে দেখা গেছে বই এর পাতা হলুদ হওয়ার জন্যও এরা দায়ী। বিজ্ঞানীরা আরো বলেছেন যে পুরাতন বইয়ে বিভিন্ন রাসা়নিক উপাদান রয়েছে যা বিক্রিয়া করে পর্যাযক্রমিকভাবে নানা যৌগ গঠন করে যার কারণে বই এর পাতায় অন্যরকম এক ঘ্রাণ সৃষ্টি হয় এবং এই ঘ্রাণ সকলকে আকৃষ্ট করে। এই উপাদান গুলো হলো বেনজালডিহাইড, ভ্যানিলিন, ইথাইল হেক্সানোল, টলুইন এবং ইথাইল বেনজিন। পুরনো বইয়ের গন্ধের উপর গবেষণা করে বিজ্ঞানী মাতিজা স্ট্রলিক বলেছেন, "কাঠের মণ্ড থেকে সেলুলোজ এবং লিগনিনের মিশ্রণে রাসায়নিক বিক্রিয়া থেকে নির্গত গন্ধ, বাঁধাইয়ে ব্যবহৃত আঠা এবং কালির রাসায়নিকের ঘ্রাণ মিশে অদ্ভুত এক গন্ধ তৈরি হয়।"
[তথ্যসূত্র - ১]

একটি বই এর গন্ধ একে নিজস্বতা দিতে পারে। এটি কেবল কাগজের গন্ধ বা বইয়ের মুদ্রনে ব্যবহৃত কালির মধ্যে সম্পর্ক নয়। বরং কারো ব্যবহৃত পুরাতন একটি বই যখন অন্য কারো হাতে আসে তখন সেই বই এর অন্যরকম ঘ্রান হয়তো মানুষের মনে সেই মানুষটির সম্পর্কে অন্য রকম আবেগ এবং অনুভূতি বয়ে আনে। আপনার কাছে বইয়ের গন্ধ কি শুধুই রাসায়নিক বিক্রিয়া নাকি বইয়ের নিজস্বতা? 

[তথ্যসূত্র - ১] বৈজ্ঞানিক ব্যাখা - News 18 Bangla
উক্তি - Reading Addicts

লেখা: সানজিদা ইয়াসমিন মিথিলা
শিক্ষার্থী, সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন