BoiPallab Group

১৯৮৪ - জর্জ অরওয়েল

 

১৯৮৪ - জর্জ অরওয়েল

প্রেক্ষাপট:
'১৯৮৪' বিখ্যাত ইংরেজ লেখক জর্জ অরওয়েলের সাড়া জাগানো অমর রচনা। এ উপন্যাসটি লেখা এয়ারস্ট্রিপ ওয়েনকে ঘিরে। যার মূল স্থান লন্ডন। যেখানে তিনটি দেশ (ওশেনিয়া, ইষ্ট এশিয়া ও ইউরেশিয়া) পৃথিবীর বাকি সবগুলো দেশে তিনটি শক্তিশালী রাষ্ট্র হিসেবে শাসন করে নিজেকে আরও শক্তিশালী ও নিজেদের ভূখন্ড আরও বড় করার জন্য একে অন্যের সাথে যুদ্ধের এক চিরস্থায়ী বন্দোবস্তে লিপ্ত রয়েছে। ওশেনিয়া শাসক দল দ্যা পার্টি যার উল্লেখযোগ্য কিছু স্লোগান "War is peace, Freedom is slavery, Ignorance is strength" ইত্যাদি এবং এর লিডার বিগ ব্রাদার। এ দল জনগনকে কঠোর নজরদারীতে রেখে ব্রেইন ওয়াশ করে। যার ফলে জনগণ তাকে রেখেছে অগাধ ভক্তি ও শ্রদ্ধার স্থানে। এ যেন এক অস্বস্তিকর রাজনৈতিক ব্যবস্থাপনা। যেখানে দলের সুবিধাভোগীদের পূর্ণ নিয়ন্ত্রণে থেকে এই রাজ্যে ব্যক্তিতন্ত্রের চর্চা হয়, স্বাধীন চিন্তাবোদকে 'চিন্তাপরাধ' বলে মনে করা হয়। আর চিন্তাপুলিশ এসে চিন্তাপরাধীদের ধরে নিয়ে মগজধোলাই করে পার্টির নিজস্ব ভাষায়। যে ভাষায় দলবিরুদ্ধ কোনো শব্দ নেই, যে ভাষা মানুষের ভাষাকে নস্যাৎ করে। ফলে বিপ্লবে বা বিদ্রোহ নামে আর কিছু হবে না।

কাহিনী সংক্ষেপ:
'১৯৮৪' উপন্যাসের মূল চরিত্র উইনস্টন স্মিথ। যিনি আউটার পার্টির একজন সদস্য আবার সরকারেরই দায়িত্বশীল একজন কর্মী। তার কাজ হলো অতীতের যেসব ঘটনা দলের বর্তমান ও ভবিষ্যতের সাথে সাংঘর্ষিক সেগুলো সকল নথিপত্র থেকে বিশ্বাসযোগ্য ভাবে পরিবর্তন করে ফেলা। যদিও সে যে মন্ত্রণালয়ের কাজ করে তার নাম "সত্য মন্ত্রণালয়"। ইতিহাস বিকৃতির এই কাজ করতে করতে সে এক সময় ভেতরে ভেতরে বিগ ব্রাদারের প্রতি বিদ্রোহী ও স্বাধীনচেতা হয়ে ওঠে। এরই মধ্যে আরও জটিল হয়ে দাঁড়ায় অন্য দলের সদস্য জুলিয়াকে ভালোবাসা ও তার সাথে সংসার করার বেপারটি। কেননা, ওশেনিয়ায় ব্যক্তিস্বাধীনতা, ভালোবাসা, যৌনতা অবৈধ বলে গন্য হয়। তবুও উইনস্টন নিজেরা বিপদ আশংকা করে যোগ দেয় বিরোধী দলে। এর কিছুদিন পরেই এরা ধরা পরে চিন্তাপুলিশের কাছে। তখন তারা জানতে পারে তথাকথিত বিরোধী দল বলতে আসলে কোনো দল নয়, সবই আসলে দলের সাজানো বিদ্রোহী মানসিকতা। চিন্তা অপরাধে ধরা পরার পর তার উপরে শুরু হয় সর্বোচ্চ লেভেলের নানা শারীরিক ও মানসিক নির্যাতন। যার ফলে সে নিজের কাছে হার মেনে ভালোবাসতে শুরু করে দ্যা পার্টি কে বিগ ব্রাদারকে!

পাঠক প্রতিক্রিয়া:
উপন্যাসটি কাহিনি ও চরিত্র নিয়ে যত ভাবি ততই যেন ভালো লাগে, প্রাসঙ্গিক লাগে। এটি নিসন্দেহে চিন্তার খোরাক জোগানোর মতো একটি উপন্যাস। আসলেই, তাত্ত্বিক জিনিসগুলো বাস্তবতা থেকে যতটা বিচ্যুতই হোক না কেন তাত্ত্বিকের অপর পৃষ্ঠার যেন বাস্তবতার ছাপ রয়েই থাকে! চিন্তার স্বাধীনতা, বাকস্বাধীনতা এমনকি প্রিয় মানুষকে ভালোবেসে তার সাথে সংসার করতে পারার একসাথে থাকতে পারার স্বাধীনতাও যে কতো গুরুত্বপূর্ণ তা আমরা অনেক সময়ই অনুধাবনে করি না।

পছন্দের কিছু উক্তি:
1. The best books .... are those that tell you what you know already.
2. If you want a pictcure of the future, imagine a boot stamping on a human face for ever.
3. If u loved someone, you loved him and when you had nothing else to give, you still give him love
4. Who controls the  past controls the future. Who controls the present controls the past.

বই: '১৯৮৪' 
লেখক: জর্জ অরওয়েল 
অনুবাদ: মাহমুদ মেনন
প্রকাশনী: ঐতিহ্য 
মূল্য: ৫৬০ টাকা 
পৃষ্ঠা: ৩২০

বই পর্যালোচক: রিজয়না কামাল 
শিক্ষার্থী, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন