BoiPallab Group

নির্বাচিত গল্প ০৩ - বই পড়া শুরুর গল্প

বই পড়া শুরুর গল্প

করোনা মহামারির সময় যখন ক্লাস ৫-এ পড়তাম তখন স্কুল বন্ধ হয়ে যাওয়ার ফলে বাসায় দিন-কাল তেমন ভালোভাবে চলছিল না; বলা যেতে পারে এক প্রকার অলস সময় কাঁটছিল। কিভাবে বা কি করে  এই অবসর সময় কাঁটাবো বুঝতে পারছিলাম না। আমাকে আম্মু ও আপু তখন বলল গল্পের বই পড়তে। আমার তখন গল্পের বই পড়তে ভালো লাগত না। তাও বার বার বলায় আমি পড়ব বলে ভাবলাম কোন বইটি দিয়ে শুরু করব বুঝতেই পারছিলাম না। তখন আপুর বলায় জাফর ইকবালের "আমি তপু" বইটি পড়ি। প্রথম যখন এই বইটি পড়ি আমার বয়স ১২ বছর, তখন ২০২০ সাল মহামারির সময় । বইটি আমার  চাচাতো ভাইয়ের কাছ থেকে এনে পড়েছিলাম।

আমি তপু বইটি যখন প্রথমবার পড়েছিলাম ঠিক বলতে পারব না কোন জনরার ছিল। বইটি পড়তে আমার দুইদিন সময় লেগেছিল। আমি যখন বইটি পড়া শুরু করলাম এবং বইয়ের প্রথম পাঠ "একা একা" পড়লাম তখন ঠিক কেন জানি না তপুর উপর মায়া হতে শুরু করল। বইটির যত সামনে অধ্যায় এগোতে থাকি মনের মধ্যে এক জায়গায় কেমন জানি ব্যথা অনুভব করি। বইটি পড়া শেষে হলে আমি শুধু এতটুকু বুঝেছিলাম একটি সুখী পরিবারে আসলে যদি মা-বাবা না থাকে বা একজন না থাকে তার কষ্ট এবং একা থাকা এক নিকৃষ্ট অনুভূতি। 

এই বইটি পড়ার পর আমি নিজেকে বলেছি আমি গল্পের বই পড়ব কিন্তু এই জনরার না। ঠিক করলাম রহস্য জনরার বই পড়ব। ২-১ টি রহস্য জনরার বই পড়ার পর এক প্রকার বই পড়ার নেশা জন্মিয়ে গেল। তারপর যখন স্কুল খুলল পড়াশোনার চাপ বাড়ল। তখন বাসা থেকে গল্পের বই পড়া নিষেধ করে দিল। কিন্তু যেহেতু এক প্রকার নেশায় পরিনত হয়েছিল তাই পড়াশোনার পাশাপাশি যখন পড়ার চাপ কম ছিল টেবিলে বইয়ের নিচে গল্পের বই রেখে পড়েছিলাম, অনেকবার ধরা খেয়েছিলাম। আবার রাতে ঘুমানোর সময় লুকিয়ে পড়েছি। 

আমি সাধারণত কিশোর উপন্যাস পছন্দ করতাম কিন্তু এখন ধীরে ধীরে সব ধরনের বই পড়া শুরু করেছি এবং বুঝতে চেষ্টা করেছি আসলে এখানে আমাদের জন্য কি বলা হয়েছে। সব মিলিয়ে গল্পের বই পড়া ধীরে ধীরে হয়ে উঠে অবসর সময়ের সঙ্গী। 

বই পড়ে আসলেই বাস্তব জীবনে অনেক কিছু জানা, শিখা এবং কাজে লাগানো যায়। বই আমাদের বন্ধু। তাই আমরা যারা শুধু পাঠ্য বইয়ের মধ্যে পড়ে থাকি, তারা যাতে একটু পাঠ্য বই থেকে বের হয়ে এসে জীবনকে সতেজ এবং জ্ঞান অর্জন করতে অবসরে বই পড়ি। বইয়ের আলোয় সমগ্র জাতি আলোকিত হোক, বই হয়ে উঠুক সকলের বন্ধু।

➤ বই পড়া শুরুর গল্প
নাম: ফারহান ইশরাক 
শিক্ষা প্রতিষ্ঠান: সেনা পাবলিক স্কুল ও কলেজ 
শ্রেণি: ৮ম 

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন