BoiPallab Group

ফাইভ পয়েন্ট সামওয়ান থেকে থ্রি ইডিয়টস

 

ফাইভ পয়েন্ট সামওয়ান ও থ্রি ইডিয়টস

কংক্রিটের দেয়াল ঘেঁষে চতুর 'সাইলেন্সার' রামালিঙ্গমের লিখা '৫ সেপ্টেম্বর' তারিখটির কথা মনে পড়ে? যে তারিখ আমাদের ফিরিয়ে নেয় আজ থেকে প্রায় ১৪ বছর আগে। মস্তিষ্কে ভিড় করে র‌্যাঞ্চো, রাজু ও ফারহান - তিন ইডিয়টসের গল্পগুলো। সেই গল্পগুলো যেন উপমহাদেশের প্রত্যেক শিক্ষার্থীর জীবনের স্পষ্ট এক প্রতিচ্ছবি।

'থ্রি ইডিয়টস' নামক এই সিনেমা তরুণদের হৃদয় কেড়ে আসছে প্রকাশিত হবার পর থেকেই। তবে সারা ফেলানো এই সিনেমা যে চেতন ভগতের উপন্যাস 'ফাইভ পয়েন্ট সামওয়ান' থেকে অনুপ্রাণিত তা হয়তো অনেকেরই অজানা। ২০০৪ সালে লিখা এই উপন্যাসটিকে ভিত্তি করে ভারতীয় পরিচালক রাজকুমার হিরানী ২০০৯ সালে 'থ্রি ইডিয়টস' সিনেমাটি নির্মাণ করেন৷ অবশ্য বইয়ের বর্ণনা শৈলী ও চরিত্রায়নের সাথে সিনেমাটি কিছুটা ভিন্ন। এমনকি বইটির শেষ পরিণতিও সিনেমা থেকে সম্পূর্ণ আলাদা। বইটির মূল শিক্ষাকে অভিযোজিত করে সিনেমাটি গড়ে উঠলেও, নিজস্ব উপাদান, চিন্তা ও বিনোদনে সিনেমাটি অনন্য। ইঞ্জিনিয়ারিং কলেজকে কেন্দ্র করে বই ও সিনেমা বর্ণিত হলেও বইয়ের তিন বন্ধু হরি, রায়ান এবং অলোকের নাম পরিবর্তন করে সিনেমায় রাখা হয় র‍্যাঞ্চো, ফারহান এবং রাজু। 
থ্রি ইডিয়টস সিনেমাটির এক দৃশ্যে র‍্যাঞ্চো বোঝাতে চেয়েছিল - মানুষ প্রথমে ইঞ্জিনিয়ারিং পড়ে, তারপর ম্যানেজমেন্টে যায়, এরপর ব্যাংকার হয়ে যায় এবং এটাই দেশের ইঞ্জিনিয়ারিং পড়ার মূল সাইকেল বা চক্র। ভারতীয় লেখক চেতন ভগত তার ‘ফাইভ পয়েন্ট সামওয়ান’ বইয়েও অনেকটা একই সুরে কথা বলেছেন। এমনকি চেতন ভগত নিজেও আইআইটি (IIT) থেকে ইঞ্জিনিয়ারিং এবং আইআইএম (IIM) থেকে ম্যানেজমেন্টের ডিগ্রি নিয়ে শেষমেশ ব্যাংকের চাকরি করেছিলেন।

উল্লেখ্য চেতন ভগত একজন ভারতীয় ঔপন্যাসিক, নিবন্ধকার, বক্তা ও চিত্ৰনাট্যকার। ২০০৮ সালে দ্য নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী ভারতের ইতিহাসে চেতন ভগত ইংরেজি ভাষায় সবচেয়ে বেশি বিক্রিত বইয়ের লেখক। এমনকি টাইম ম্যাগাজিনের বিশ্বের শ্রেষ্ঠ ১০০ ক্ষমতাধর লোকেদের তালিকায় যুক্ত হয়েছে চেতন ভগতের নাম।

সিনেমাটির ১৪ বছর পেরোলেও উপমহাদেশের সংশোধনযোগ্য শিক্ষা ব্যবস্থার নানান জাঁতাকলে পিষ্ট বিষাদগম্ভীর কোনো শিক্ষার্থী হয়তো আজও গেয়ে ওঠে বিখ্যাত;
"Give me some sunshine
Give me some rain
Give me another chance
I wanna grow up once again" 

লাইনগুলো। সাথে সবচেয়ে আইকনিক উক্তি;
"All is well." যেন এ যুগেও যেকোনো প্রতিকূল পরিস্থিতি সামাল দিতে অনুপ্রেরণার মূল উৎস হিসেবে ভূমিকা পালন করে যাচ্ছে!



তথ্যসূত্র: উইকিপিডিয়া, ইন্ডিয়া টুডে 
একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন